কেনো আপনি ফ্রিল্যান্সিং শুরু করবেন? ফ্রিল্যান্সিং এর কিছু সুবিধা ও খারাপ দিক জেনে নিন।২০২২

 



কেনো আপনি ফ্রিল্যান্সিং শুরু করবেন?

এটি এমন একটি পেশা যেখানে খারাপ লাগার কিছু নেই।

এছাড়া আমি সবসময় স্বচ্ছ সেবা দিতে পারি, যা হয়তো অন্য কোনো পেশায় সম্ভব নয়, তাই না?
অবশ্যই সত্য।
কারণ, অন্য পেশায় আপনি আপনার হালকা ভুলের জন্য খুব বেশি শাস্তি পাবেন না।
কিন্তু
অবশ্যই সত্য।
কারণ, অন্য পেশায় আপনি আপনার হালকা ভুলের জন্য খুব বেশি শাস্তি পাবেন না।
কিন্তু এখানে একটি ভুলের জন্য আপনাকে আজীবন শাস্তি পেতে হবে।
বিশ্বাস হচ্ছে না.?
বিশ্বাস না হলে, আপনার ফোন নম্বর চেক করুন, ফাইবারে সরাসরি ক্রেতাকে ইমেল করুন, একবার আপনার অ্যাকাউন্ট আজীবন ব্যান না হলে এসে বলুন কিন্তু..!

বলুন তো, অনেকে কিছু কৌশল ব্যবহার করে ফাইবারের বাইরে কাজ করে, তাহলে কাজের স্বচ্ছতা কোথায়?
স্বীকার্য, আমি ফাইবারের বাইরে কাজ করেছি, কিন্তু আমি যদি আমার ক্রেতাকে সন্তুষ্ট করতে না পারি, তাহলে কি আমার দ্বিতীয় সুযোগ থাকবে?
সে আমাকে বলবে সারাজীবন অন্য কারো সাথে কাজ করতে, সে কখনো আমার কাছে আসবে না।

তাহলে এখন আপনিই বলুন, এখানে কতটা স্বচ্ছতা থাকতে হবে!
আমি যখন এত সততার সাথে কাজ করার সুযোগ পাই তখন কেন ফ্রিল্যান্সিং করব না?

এছাড়াও ফ্রিল্যান্সিং এর কিছু সুবিধা আছে
আমার জন্য সবচেয়ে বড় সুবিধা হল আমি যা খুশি তাই করতে পারি। আমি বাড়িতে থাকলে আমি ঘরে বসে কাজ করতে পারি। বেড়াতে গেলে ল্যাপটপ নিলাম, বসে হালকা কাজ করলাম, ভ্রমণের টাকাও বেড়ে গেল। মজা না ..?
আবার ধরুন, হঠাৎ করে কাজ করতে ভালো লাগছে না। ঘুমন্ত। ঘুমাতে যাও. কে তোমাকে রাজি করলো? আপনি পরে উঠে কাজ করবেন। যেমন আমি এখন আমার চাকরি ছেড়ে এই উত্তর করতে বসেছি। ক্ষতি কি? আমি আবার 2 টায় বসব, কোন সমস্যা নেই।
পরিবারের জন্য সবসময় সময় থাকে। যা বাড়ি, তাই অফিস। আহা!!
আমন্ত্রিত? চলে যাও. কোন সমস্যা নেই, দুপুরের খাবার খেয়ে ফিরে আসুন, এসে কাজ করুন। 200 কিমি দূরে কাজ করা আপনার পরিবারের অন্য সদস্য কি কখনো এই সুবিধা পাবেন?
মেডিকেল ইঞ্জিনিয়ার হলে ইন্টারের পর আরও ৫-৬ বছর পড়াশুনা করে আয়! কিন্তু আপনি যদি ফ্রিল্যান্সিং করেন তাহলে 1 বছরের মধ্যে আপনি নিজেই কিছু করতে পারবেন। অল্প বয়সে পরিবারের হাল ধরতে কার না ভালো লাগবে..?
অবশ্যই, আপনি বৃদ্ধ হওয়ার অনেক আগেই অবসরে যেতে পারেন।
আপনি এখানে অন্যান্য পেশা থেকে অবশ্যই অনেক বেশি আয় করতে পারেন।
আপনার কাজের প্রতি সর্বদা সৎ থাকুন, যা অন্য কোনো পেশায় সম্ভব নাও হতে পারে।
সবকিছুরই উত্থান-পতন আছে।

ফ্রিল্যান্সিং এর নেতিবাচক দিক হলঃ




কয়েক বছর পার না হওয়া পর্যন্ত আপনি স্থিতিশীল অবস্থানে আসতে পারবেন না। অর্থাৎ, আপনি প্রতি মাসে একই পরিমাণ উপার্জন করতে পারবেন না।
ফ্রিল্যান্সিং আমার কাছে ধৈর্যের অপর নাম মনে হয়। কারণ ধৈর্য ছাড়া এ পেশায় টিকে থাকা খুবই কঠিন।
আপনার করা একটি ছোট ভুল বহু বছর ধরে অনেক সমৃদ্ধ ফাইবার প্রোফাইল নিষিদ্ধ করতে পারে, তাই এটি সর্বদা একটি ভীতিকর বিষয়। তবে, আপনি যদি মার্কেটপ্লেসের বাইরে আপনার ক্লায়েন্টের সাথে যোগাযোগ রাখেন তবে এই সমস্যাটি এতটা প্রকট হবে না।
সবচেয়ে বড় সমস্যা সামাজিক মর্যাদা।
কম্পিউটারে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে কোমর ব্যথা, কাঁধে ব্যথা, চোখের সমস্যা, মাইগ্রেনের সমস্যাসহ বিভিন্ন শারীরিক জটিলতা দেখা দিতে পারে।
আসলে, ফ্রিল্যান্সিংয়ে ভালোর চেয়ে বেশি কিছু আছে। আর তাই আমার মতো নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলে হিসেবে ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে বেছে নিতে খুব বেশি চিন্তা করতে হবে বলে মনে করি না।



টিপস গুলো কেমন লাগলো কমেন্ট করুন।


ধন্যবাদ
Next Post Previous Post