কোন কাজ শিখলে ফ্রিল্যান্সিং করে মাসে ১ লক্ষ টাকা আয় করা যায়? জেনে নিন।

  কোন কাজ শিখলে  ফ্রিল্যান্সিং করে মাসে ১ লক্ষ টাকা আয় করা যায়? জেনে নিন।



আপনি যদি আন্তর্জাতিক বাজারে ফ্রিল্যান্সিং করেন, তাহলে এক লাখ টাকা খুবই কম টাকা। মাত্র 3/4 প্রকল্পে 300/400 ডলার খরচ হলে এক লাখ পার হয়ে যাবে।


আমাদের সমস্যা হল, অনেককেই দেখি শুধু লাফাচ্ছে। কিছু পণ্ডিত বিপরীত পরামর্শ দেন,


উদাহরণস্বরূপ, আপনি যদি আরও অর্থ উপার্জন করতে চান তবে আপনি ওয়েব ডেভেলপমেন্ট করে অনেক উপার্জন করতে পারেন


এটা খুবই খারাপ পরামর্শ। একজন নতুন মানুষ ওয়েবে গেলে সে পাঁচ ডলারও আয় করতে পারবে না। কিন্তু যেকোনো দক্ষতা দিয়ে প্রতি মাসে 2/3 হাজার ডলার আয় করা সম্ভব।


কিন্তু আপনার দক্ষতা বিক্রি করার জন্য আপনার খুব ভাল দক্ষতার পাশাপাশি অসাধারণ যোগাযোগ দক্ষতা + মার্কেটিং দক্ষতা থাকতে হবে।


দেখুন, আমি শুধু স্থানীয় এসইও নয়, স্থানীয় এসইও নিয়ে কাজ করি। আমি কত আয় করি তা শেয়ার করতে খুব দ্বিধাবোধ করছি, তবে আমিও বলি, আমি 5 হাজার ডলার আয় করি + আলহামদুলিল্লাহ। আর খুব সম্ভবত আগামী কয়েক মাসে ১০ হাজার অতিক্রম করবে ইনশাআল্লাহ।


(হোঁচাবেন না, আমার লড়াই একই ছিল, এখানে রাতারাতি সাফল্য নেই)


আরো মজার বিষয় হল আমি কোন মার্কেটপ্লেসে কাজ করি না। আমি যখন করেছি, তখন আমার আয় সীমাবদ্ধ ছিল 2,000। কিন্তু আমি যখন স্বাধীন হলাম তখন থেকে আমি ডাইরেক্ট ক্লায়েন্টের সাথে কাজ শুরু করি এবং তখন থেকেই আমি এর মজা বুঝতে পেরেছি।


পরামর্শ হল, আপনার যদি সত্যিকারের দক্ষতা থাকে তাহলে আপনি লোগো ডিজাইন করে অনেক বেশি আয় করতে পারবেন।


তাই ফোকাস কম করুন, এবং আপনি যা সহজ মনে করেন তা করুন।


কয়েকদিন আগে কেউ একজন আমাকে জিজ্ঞেস করছিল, ভাই আমি ফ্রিল্যান্সিং করতে চাই, এমন কিছু বলুন যেটা খুব কঠিন, আমার এত তাড়া নেই, আমি একটু কষ্ট করে শিখতে চাই।


আমি বললাম দেখুন, আপনি ভুলের সাগরে ডুবে যাচ্ছেন, আপনি যাকে কঠিন মনে করেন তার সাথে লড়াই করবেন, তবে কারও কারও কাছে এটি ডাল ভাতের মতো সহজ এবং তারা খুব সহজেই সেখান থেকে তাদের ক্যারিয়ার শুরু করবে।


ভালো আয় করতে গেলে কঠিন কিছু শিখতে হবে আপনাকে কে বলেছে?


বরং আপনি যেটা উপভোগ করেন সেটা করলে আপনি নিজে নিজে টিকে থাকতে পারবেন + আপনাকে দেখে আরও অনেকে উৎসাহিত হবে।


মজার ব্যাপার হল যখনই আমি এমন কাউকে দেখি যে ফ্রিল্যান্সিং করতে চায়, সে আমাকে বলে সে এসইও শিখতে চায় এবং এর বেশি কিছু না।


কেন? কারণ সে আমাকে ভালো করতে দেখেছে তাই সেও এটা করতে চায়। এটি আরেকটি মারাত্মক ভুল। আপনি যদি কাউকে একটি মাঠে ভাল করতে দেখেন, আপনি কি তার উপরে ঝাঁপিয়ে পড়বেন? কোনো লাভ হবে না।


তাই আগে যতটা সম্ভব গবেষণা করুন কোন দক্ষতা আপনার জন্য মজাদার। তারপর পড়ুন। দুই বছর চেষ্টা করেছেন, এর মানে আপনি এই দুই বছরে অনেক চেষ্টা করেছেন, এখন আপনি যেটিকে সবচেয়ে সহজ মনে করেন তা নিয়ে আরও একটি বছর নিন।


পরে এটি যোগ করা হয়েছিল:


আসলে আমাদের আশেপাশে অনেক সফল মানুষ আছে, কিন্তু তারা সবাই জানে যে তারা ভালো উপদেশ দিলে কিছু খুব ইমোশনালি ডিস্টার্বড মানুষ সমস্যায় পড়বে, তারা মূলত এই ঝামেলা এড়াতে চুপচাপ থাকে। আসলে, তারা ক্ষেত্রে নাও হতে পারে.




টিপস গুলো কেমন লাগলো কমেন্ট করুন।


ধন্যবাদ


Next Post Previous Post