একজন ফ্রিল্যান্সার হতে আপনার ইংরেজি বলার দক্ষতা কি প্রয়োজন?২০২২

 একজন ফ্রিল্যান্সার হতে আপনার  ইংরেজি বলার skill কি প্রয়োজন?



না, ফ্রিল্যান্সিংয়ের জন্য ইংরেজিতে কথা বলার দক্ষতার প্রয়োজন নেই, মোটেই না!

তবে, আপনার অবশ্যই ইংরেজিতে যোগাযোগ করার ক্ষমতা থাকতে হবে।


 হয়ত আপনি মনে করতিছেন যে আমি রসিকতা করছি, না ভাই, এটা রসিকতা নয়, সত্য!

ইংরেজিতে কথা বলা আর লেখার মধ্যে অনেক পার্থক্য!


উদাহরণস্বরূপ, আমি প্রাথমিকভাবে প্রকল্পটি সম্পর্কে স্থানীয়দের সাথে ইংরেজিতে অনেক কথা বলেছিলাম। কিন্তু, হঠাৎ একদিন জুম মিটিংয়ে বসতেই বুঝলাম ওদের ইংরেজি বোঝার ক্ষমতা আমার নেই! কথা বলতে জানি, অধিকাংশ কথাই বুঝি না!


এটি একটি খুব কঠিন সময় ছিল!

পরে ধীরে ধীরে সেই সমস্যা কাটিয়ে উঠি।


কথা বলা আর চ্যাটিং এর মধ্যে অনেক পার্থক্য।

আপনার যদি সাধারণ চ্যাটিং দক্ষতা থাকে তবে কোন সমস্যা নেই।

আপনি সহজে বুঝতে পারবেন তার সব কথা।


কারণ, আমাদের মার্কেটপ্লেসে আড্ডা দিতে হবে, ক্রেতা আপনাকে মার্কেটপ্লেসে ডাকতে পারবে না!



ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি কেন প্রয়োজন?

আপনি প্রশ্ন করতে পারেন, ফ্রিল্যান্সিং এর জন্য আপনার ইংরেজির প্রয়োজন কেন? বা তাদের মধ্যে সম্পর্ক কি?


আসলে, আমরা যারা ফ্রিল্যান্সার হিসাবে কাজ করি তারা বেশিরভাগ সময় মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি সহ বিভিন্ন দেশে কাজ করি।

তাদের সবার মাতৃভাষা আলাদা।

কথা হলো, আমি তার সঙ্গে কাজ করতে চাইলে তার সঙ্গে যোগাযোগ করতে হবে নাকি?


আমি যদি বুঝতে না পারি সে কি বলছে, তাহলে বলুন কিভাবে তার কাজটি সঠিকভাবে করা যায়?

সুতরাং, আমার সত্যিই তার সাথে যোগাযোগ করা দরকার।


এখন, আমি প্রত্যেকের সাথে কথা বলতে যাচ্ছি না যারা তাদের মাতৃভাষা বিভিন্ন উপায়ে শেখে! তাও আবার সম্ভব নয়!

আপনি এত ভাষা কিভাবে মুখস্থ করবেন?


একটি প্রমিত ভাষা শেখা এবং এটি নিয়ে কাজ করা কি ভাল নয়?


ঠিক এই কারণেই আপনাকে ইংরেজি শিখতে হবে।

কারণ,  মাতৃভাষা হিসেবে সবাই এটা করতে পারে।

তাহলে এটা শিখলে আপনার ক্ষতি কি?


এখন প্রশ্ন আসতে পারে, আমি খুব ভালো ইংরেজি বলতে পারি না। আমি এখন কি করব?

আমি আমার ইউটিউব চ্যানেলে এই বিষয়ে একটি ভিডিও আপলোড করেছি।

যে কেউ এই সিস্টেমগুলি অনুসরণ করে খুব দ্রুত ইংরেজি শিখতে সক্ষম হবে।


আমি যদি চ্যাট করতে পারি, তাহলে কেন আমি জুমে কথা বলব?


আমি প্রথমেই বলেছিলাম, জুমের সাথে কথা বলতে গিয়ে বুঝলাম আমার দুর্বলতা কোথায়।

এমনকি, আমি জুম মিটিংয়ের পরেও এর উত্তর দিচ্ছি।

আবার আগেও বলেছি ক্রেতার সাথে চ্যাটিং করলেই হয়, কথা বলার দরকার নেই।

তাহলে বলি কেন?


দেখবেন, আমি মার্কেটপ্লেসে যে কাজগুলো করি সেটা আড্ডার মাধ্যমেই হয়ে থাকে।

কারণ, ফাইবারে কল করার কোনো ব্যবস্থা নেই।


কিন্তু, মার্কেটপ্লেসের বাইরে যে কাজগুলো করি, আমি সরাসরি হোয়াটসঅ্যাপ বা জুম বা গুগল মিটের মাধ্যমে করি।

আমি এগুলো দিয়ে কাজ করি না, কিন্তু আমি কথা বলি।


আসলে, টাইপ করে কিছু ব্যাখ্যা করার চেয়ে জুম স্ক্রিন শেয়ার দিয়ে ব্যাখ্যা করা অনেক সহজ।

আবার লেখার চেয়ে কথা বলতে সময় কম লাগে।

এতে আমিও খুশি, ক্লায়েন্টও খুশি।


মূলত এই কারণেই বাইরে কথা বলি।

তবে হ্যাঁ, তারা মার্কেটপ্লেসের বাইরে কাজ করে, অথবা মার্কেটপ্লেসকে লিড জেনারেশন টুল হিসেবে ব্যবহার করে তাদের বের করে আনতে।


সতর্কীকরণ:

 আপনি যদি নতুন হন, তাহলে ক্রেতাকে বাজার থেকে বের করে আনার চেষ্টা করবেন না, খাতা ব্যান খাবেন, কিন্তু আমি বলে রাখলাম। আপনি অবশ্যই অভিজ্ঞতার সাথে এই জিনিসগুলি শোষণ করতে সক্ষম হবেন।


ধন্যবাদ

Next Post Previous Post