ফ্রিল্যান্সিং করার জন্য ইংরেজি শেখার গুরুত্ব কী?

 ফ্রিল্যান্সিং এর জন্য ইংরেজি শেখার গুরুত্ব কি? আমি কীভাবে ইংরেজি শেখা শুরু করতে পারি এবং কতটা শেখা ফ্রিল্যান্সিংকে সহজ করে তুলবে?

ফ্রিল্যান্সিংয়ের জন্য ইংরেজির গুরুত্ব:



ফ্রিল্যান্সিং করার জন্য ইংরেজি কতটা গুরুত্বপূর্ণ তা জানার আগে আপনাকে ফ্রিল্যান্সিং সিস্টেমটি বুঝতে হবে। বিশ্বের প্রথম-শ্রেণীর দেশগুলি যেকোনো ধরনের অনলাইন-ভিত্তিক পরিষেবার জন্য অনেক বেশি চার্জ করে। তাই এই দেশগুলো তাদের খরচ বাঁচানোর জন্য আউটসোর্স করে অর্থাৎ বাইরের লোক দিয়ে কম খরচে কাজ করে। আর যারা এ ধরনের সেবা দিয়ে থাকেন, তারাই মূলত ফ্রিল্যান্সিং করে এসব সেবা দিয়ে থাকেন।



তাহলে এখানে লক্ষ্য করার বিষয় হলো, কাজটি কে দিচ্ছেন এবং কাকে দিচ্ছেন?

আপনি বাংলাদেশ বা ভারত বা পাকিস্তান থেকে কাজ করছেন এবং এই কাজটি আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, সুইডেন ইত্যাদির একজন ব্যক্তি দিচ্ছেন।


এখন যে কোন কাজ করার জন্য ক্রেতা এবং বিক্রেতার মধ্যে যোগাযোগ খুবই জরুরী, কারণ আপনি যদি যোগাযোগ করতে না পারেন তবে আপনি কি কাজটি বুঝতে পারবেন, কীভাবে করবেন বা কীভাবে করবেন?


যেহেতু ইংরেজি একটি সাধারণ উপায়ে আন্তর্জাতিক ভাষা, তাই আপনি যদি আলাদাভাবে স্প্যানিশ, হিন্দি বা হিব্রু না শিখে শুধুমাত্র ইংরেজি শিখেন তবে আপনি বিশ্বের যেকোনো ব্যক্তির সাথে যোগাযোগ করতে পারেন!


তাই এবার এই প্রশ্নের পরিবর্তে জিজ্ঞাসা করুন ইংরেজি কতটা গুরুত্বপূর্ণ, ইংরেজি ছাড়া কিভাবে ফ্রিল্যান্সিং করা সম্ভব…..????


কীভাবে ইংরেজি শেখা শুরু করবেন?

আমার একটি ভিডিওতে আমি ইংরেজি শেখা শুরু করার জন্য দুই ধরনের লোকের কথা বলেছি।


যারা কিছুই করতে পারে না।

যারা পারে, কিন্তু সাবলীল নয়

আপনি এখান থেকে ভিডিওটি দেখতে পারেন:


ভিডিওটি দেখলে সব ধরনের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আমি বলতে চাচ্ছি, আপনি কীভাবে ইংরেজি শিখবেন, আপনাকে কী করতে হবে।


কিন্তু যেহেতু আমি মিডিয়া পাঠ্য বিন্যাস ব্যবহার করছি, আমি এখানে কিছু লিখতে চেষ্টা করছি:


আপনি যদি ইংরেজিতে দক্ষ হন তাহলে 6ষ্ঠ থেকে 10ম শ্রেণী পর্যন্ত ইংরেজি পাঠ্য বই পড়ুন। এতে আপনার শব্দভান্ডার অনেক সমৃদ্ধ হবে।

সাবটাইটেল সহ 2-3 বার ইংরেজি মুভি দেখুন।

আপনার সবচেয়ে কাছের বন্ধুর সাথে ইংরেজিতে নিয়মিত 10 মিনিটের জন্য চ্যাট করুন।

আপনি ইংরেজিতে যা ভাবছেন তা নিয়ে ভাবতে শুরু করুন।

আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলতে পারেন। তোমার কথা বলার জড়তা কেটে যাবে।

প্রতিদিন আপনার বিদেশী বন্ধুদের সাথে ইংরেজিতে চ্যাট করুন

এছাড়াও ভিডিওতে আরো কিছু বিষয় উল্লেখ করা হয়েছে। এগুলো দেখলেই ভালো বুঝতে পারবেন।


প্রশ্ন 3: ফ্রিল্যান্সিংয়ের জন্য আপনার কতটা ইংরেজি জানতে হবে?


ফ্রিল্যান্সিংয়ের জন্য শুধু কথোপকথনমূলক ইংরেজি জানুন! অর্থাৎ আপনি যদি ক্রেতার কাজ বুঝতে পারেন, তার নির্দেশনা বুঝতে পারেন এবং যেকোনো সমস্যায় তার সাথে যোগাযোগ করে আপনার সমস্যার সমাধান করতে পারেন, তাহলে আর কিছুর প্রয়োজন নেই।


সুতরাং, ক্রেতার সাথে কথোপকথনের জন্য যথেষ্ট ইংরেজি জানা থাকলেই আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন।


আপনার ভয় কমানোর জন্য আমাকে আরও কিছু বলতে দিন।

ইংরেজি একটা ভাষা মাত্র...!

আর ভাষার অর্থ মনের ভাব প্রকাশের মাধ্যম।

অর্থাৎ আপনি যদি কথা বলতে পারেন এবং আপনার ভাবনা প্রকাশ করতে পারেন তবে আপনি সেই ভাষা আয়ত্ত করেছেন।

এখানে ব্যাকরণ কোনো বিষয় নয়।


ধরুন:


ভাত খাই

আমি ভাত খাবো

আমি এখন ভাত খাবো

ক্ষুধার্ত তাই ভাত খাই

ক্ষুধার্ত বলে আমি ভাত খেতে পছন্দ করি

আমি আমার ক্ষুধা মেটানোর জন্য ভাত খাই

খুব ক্ষুধার্ত বলে আমি ভাত খাই

আমি এখন ভাত খাব কারণ আমার খুব খিদে পেয়েছে

এই সব বাক্যের একটাই অর্থ, ‘ভাত খাও’।


তার মানে ভাত খাওয়ার ইচ্ছা প্রকাশ করতে পারলেই আপনি সেই ভাষা ব্যবহার করতে পারবেন…..!


সুতরাং, একটি ভাষা হিসাবে ইংরেজি দেখুন, এটি আপনার জন্য অনেক সহজ হয়ে গেছে।

Next Post Previous Post