ব্লগ সাইট থেকে আয় কিভাবে করব

ব্লগিং করে কিভাবে টাকা উপার্জন করব?



 ব্লগিং এখন একটি মহান পেশা. আজ থেকে এক বছর আগে আমি জানতাম ব্লগিং কি! কিন্তু আমি এখনও অতটা বুঝি না। কিন্তু যেহেতু আমি নিজে ব্লগিং করছি, এখন একটু একটু করে বুঝতে পারছি।


দেখবেন, এখন প্রায় সবাই ব্লগার এবং ইউটিউবার। কিন্তু সফল ব্লগার এবং ইউটিউবার খুব কমই আছে। কারণ এই পেশার অধিকাংশই চোখে পড়ে। ওমক ব্লগিং বা ইউটিউবে চ্যানেল খুলে ভালো টাকা ইনকাম করছে, তাহলে আমি কেন পারছি না!! অনেক মানুষ এই মানসিকতার জন্য পড়ে যাচ্ছে। কিন্তু আপনি ব্লগিং শুরু করার আগে, আপনি কি সত্যিই কঠোর পরিশ্রম করতে আগ্রহী? আপনি অধ্যয়ন করার জন্য কতটা প্রস্তুত? আপনি কি লিখতে ভালোবাসেন


কারণ সবাই ব্লগিং করছে, আমাকে এর থেকে বের হতে হবে। আপনি হয়তো কিছুই জানেন না, কিন্তু আপনি জানতে আগ্রহী, আপনি যদি কাজ করতে প্রস্তুত থাকেন তবেই আপনি এখানে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। ব্লগিং একটি খুব আকর্ষণীয় বিষয়, আপনি যদি লিখতে ভালোবাসেন তবে এখানে দুর্দান্ত মজা, যাই হোক না কেন।


আজকের নিবন্ধে আমি ব্লগিংয়ে অর্থোপার্জনের জন্য কী পদ্ধতি ব্যবহার করা যেতে পারে তা সম্পূর্ণভাবে ব্যাখ্যা করার চেষ্টা করব।


যারা ব্লগিং থেকে অর্থ উপার্জন করতে চান তাদের কাছে আমার বিনীত অনুরোধ, দয়া করে ব্লগস্পটে বিনামূল্যে ব্লগিং করবেন না। এতে আপনার সময় নষ্ট হবে। আজ আমি আমার নিজের একটি অভিজ্ঞতা শেয়ার করব।


কোরাতে প্রচুর ব্লগার আছে যারা আপনাকে বলবে, আপনি প্রথমে শিখতে বিনামূল্যে ব্লগিং শুরু করুন। আর আমার লেখা পড়ুন, বিনা পয়সায় ব্লগ পড়ুন, ওমক এত টাকা পেল, তমাক এত টাকা পেল। আসলে, যিনি টাকা পাচ্ছেন তিনি বলছেন যে তিনি আমাদের তাঁর নিবন্ধ পড়াচ্ছেন। (আমি আর কিছু বলিনি, লোকে আমাকে মারবে)


আমি আপনাকে বলব, আপনি যদি সত্যিই অর্থ উপার্জন করতে চান তবে অন্তত একটি কাস্টম ডোমেনে কাজ শুরু করুন। সবচেয়ে ভালো হয় যদি আপনি ওয়ার্ডপ্রেসে যেতে পারেন। এখন আমি বুঝতে পারি যে আপনি যদি ব্লগিং করে অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে প্রথমে এখানে বিনিয়োগ করতে হবে।


কারণ, আমি নিজে ব্লগস্পটে ব্লগিং করি। সেখানে আমার চল্লিশটি প্রবন্ধ আছে। গুগলে কিছু আর্টিকেল র‍্যাঙ্ক করা হয়েছে কিন্তু ভিউ খুবই কম। আট মাস ধরে এখানে কাজ করছি। আমি, এখন কাস্টম ডোমেইন নিতে গেলেও আগের র‍্যাঙ্ক একেবারে কেটে যাবে, আবার শূন্য থেকে শুরু করতে হবে। আপনি ওয়ার্ডপ্রেসে গেলেও, তাই হোক। আবার এখানে থাকলে আর যাওয়া সম্ভব নয়। তাহলে মাঝখানে কি হলো? সময় নষ্ট হয়!


তাই ছেলেরা আমার মত ভুল করবেন না।


এই এক দিক. আসুন, SEO. হ্যাঁ, আপনি যদি গুগলে র‍্যাঙ্ক পেতে চান তবে শুধু একটি Post লিখুন। তাকে SEO করতে হবে। এখানে কিছু জিনিস মনে রাখতে হবে:


1. আপনি যখন একটি Post লিখবেন, পরের Post আগের Post কীওয়ার্ডের সাথে মেলে দেওয়ার চেষ্টা করুন। তারপর আপনি একটি ব্যাক লিঙ্ক করতে পারেন।


2. Post সাথে মিল রেখে, Post-এ কিছু বিনামূল্যের ছবি দিন।আর অবশ্যই ছবি নিজে Edit করতে হবে ।


3. প্রতিটি ছবিতে SEO  করুন৷


4. Post লেখার পরে, এটি Google Search Console-এ ইনডেক্স করুন  ।


5. সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে হবে।


6. ছোট অনুচ্ছেদে Post টি লিখুন এবং Post-এ দৈর্ঘ্য এক হাজার শব্দের উপরে রাখার চেষ্টা করুন। এবং Post নতুন হতে হবে. (আমার বেশিরভাগ Post ৫০০ শব্দের বেশি।)


7. একটি বিষয় নির্বাচন করুন এবং এটিতে কীওয়ার্ড গবেষণা করুন।


8. আপনাকে অবশ্যই ওয়েবসাইটে পাঁচটি গুরুত্বপূর্ণ পৃষ্ঠা তৈরি করতে হবে এবং সেগুলিকে সূচী করতে হবে। (পৃষ্ঠাগুলি কী কী তা জানতে আপনি ইউটিউবে ব্লগ সম্পর্কে ভিডিও দেখে জানতে পারেন)।


এবার আসল কথায় আসা যাক-


তারপর ৪০ টার মতো আর্টিকেল লিখুন, সেগুলো গুগল-এ ইনডেক্স করুন , ওয়েবসাইট তৈরি হওয়ার অন্তত তিন মাস পর গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করুন। আপনি যদি উপরের সমস্ত পদ্ধতি অনুসরণ করেন তবে আপনি অবশ্যই অ্যাডসেন্স থেকে অনুমতি পাবেন। অ্যাডসেন্স যত তাড়াতাড়ি আসবে, ভিউ যত বাড়বে, তত বেশি টাকা আসবে।


অ্যাডসেন্স ছাড়াও, আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। তদুপরি, স্থানীয়রাও যে কোনও পণ্য যুক্ত করে অর্থ উপার্জন করতে পারে।


আমি আপাতত এতটুকুই জানি। কোথাও ভুল বললে জানাবেন। কারণ ব্লগিং এ আমি বেশ কাঁচা।



আপনার জন্য শুভকামনা। আমি আশা করি আমি আপনাকে ব্লগিং সম্পর্কে কিছুটা ব্যাখ্যা করতে পেরেছি।


ধন্যবাদ


ভালো থাকুন, সুস্থ থাকুন।

Next Post Previous Post