হ্যাশট্যাগ এর উপকারিতা

 হ্যাশট্যাগ কি? কেন এটা করা হয়? হ্যাশট্যাগের সুবিধা কী, এবং অসুবিধাগুলি কী কী?

যখন একটি শব্দ হ্যাশট্যাগের সাথে ব্যবহার করা হয়, তখন এটি আর কেবল একটি শব্দ থাকে না, শব্দটি তখন একটি লিঙ্ক বা URL হিসাবে কাজ করে!




যেমন আমার youtube Channel-এর নাম Rj Smart Media

এই নামটি একটি শব্দ মাত্র।

কিন্তু আমি যদি লিখি #Rj_smart বা #Rj_Smart_Media

মানে এটা একটা লিঙ্ক…!


আমরা জানি যে একটি লিঙ্কে ক্লিক করলে সরাসরি একটি নির্দিষ্ট ওয়েবসাইটে চলে যায়।

তবে এই হ্যাশট্যাগের মাধ্যমে তৈরি করা লিঙ্কে কোনো ধরনের ওয়েবসাইট দেখা যাচ্ছে না!


তাহলে এই লিঙ্কটি কী দেখায়?


অর্থাৎ যে হ্যাশট্যাগে আমি আমার নাম লিখতাম, কেউ যদি আমার হ্যাশট্যাগের সাথে যুক্ত নামের উপর ক্লিক করে তাহলে সে সেই প্ল্যাটফর্মে আমার নামের সাথে হ্যাশট্যাগ যুক্ত সব পোস্ট দেখতে পাবে!


অর্থাৎ, ধরুন আপনি ফেসবুকে আমার হ্যাশট্যাগ-নামটি দেখতে পাচ্ছেন।

এখন আপনি যদি সেই নামে ক্লিক করেন, আপনি দেখতে পাবেন কত লোক সেই হ্যাশট্যাগ ব্যবহার করে পোস্ট করেছে!


আশা করি বুঝতে পেরেছো


হ্যাশট্যাগ দেওয়ার উদ্দেশ্য কি?


আমার ফ্রিল্যান্সিং (ওয়েব ডেভেলপমেন্ট) এর উপর একটি কোর্স আছে।

ধরুন এখন আমি যারা আমার এই কোর্সটি কিনেছেন তাদের সবাইকে একটি নির্দিষ্ট বার্তা দিতে চাই।

আমি "ক" সম্পর্কিত একটি বিষয় নিয়ে আলোচনা করতে চাই বা সবার মতামত।

এখন আমি #A দিয়ে ফেসবুকে একটি পোস্ট করেছি।

তারপর থেকে যারা মতামত দিতে চান তারাও #A দিয়ে পোস্ট করেছেন।


 হ্যাশট্যাগ-এর সুবিধা কি?


আমার ফ্রেন্ডলিস্টে নয়, তবে কোর্স সম্পর্কিত, তারাও পোস্টটি দেখবে।

যদিও আমি ফেসবুকে নিয়মিত প্রচুর পোস্ট করি, আমার লিখিত হ্যাশট্যাগ ব্যবহার করে সবাই সহজেই সেই নির্দিষ্ট তথ্য পেতে পারে।

যদি কেউ এই বিষয়ে সবার মতামত পড়তে/জানতে চান, সবাই #A ব্যবহার করে সবার মতামত দেখতে পারেন।

যদি এটি একটি আন্তর্জাতিক সমস্যা হয়, তাহলে সেই প্ল্যাটফর্মের সমস্ত দেশের লোকেরা #A ব্যবহার করে এটি সম্পর্কে জানতে সক্ষম হবে। ইত্যাদি ইত্যাদি ইত্যাদি..!


এই পোস্টে হ্যাশট্যাগ ব্যবহার করা হয়েছে, এই হ্যাশট্যাগে ক্লিক করলে কি হবে?

মানুষ ফেসবুকে এই হ্যাশট্যাগ সহ পোস্ট দেখতে সক্ষম হবে.

এতে কারো উপকার হলে হবে, না হলে তা হবে না!


তবে স্বাভাবিকভাবেই কেউ যদি তার মতামত, যুক্তি, বিভিন্ন তথ্য উপস্থাপন করেন, তাহলে তা অন্য কারো কাজে লাগতে পারে।

কিন্তু কেউ যদি শুধু এই হ্যাশট্যাগগুলো ব্যবহার করে পোস্ট করে, তাহলে কি কাজে লাগবে, বুঝবেন!


এখন বলবেন কেন আমি বারবার নির্দিষ্ট প্ল্যাটফর্ম বলছি?


ধরুন আমি হ্যাশট্যাগ ব্যবহার করে ফেসবুকে একটি পোস্ট করেছি।

তাহলে শুধুমাত্র যারা এই পোস্টটি দেখবেন তারাই ফেসবুকে এসে এই হ্যাশট্যাগ দিয়ে সার্চ করবেন।

তাহলে কি তারা এই পোস্টটি টুইটার, ইনস্টাগ্রাম, লিঙ্কডইনে পাবেন না?


আমি যদি এই বিষয়ের সাথে অন্যান্য প্ল্যাটফর্মে একই তথ্য শেয়ার করি, তবে তারা আমার তথ্য দেখতে পাবে, যদি না হয়!


অর্থাৎ, ফেসবুক হ্যাশট্যাগ ফেসবুকে কাজ করে, টুইটারে টুইটার হ্যাশট্যাগ, লিঙ্কডইন হ্যাশট্যাগ লিঙ্কডইনে কাজ করে! 


ধন্যবাদ,

Next Post Previous Post